পল্লীবন্ধু তুমি লাখো জনতার,
পল্লীবন্ধু তুমি জেগে উঠো আবার।
পল্লীবন্ধু তুমি কৃষকের অধিকার,
কৃষকের পেটে আহার দিয়ে-
করলে ন্যায় বিচার।
পল্লীবন্ধু তুমি দেশ মাতৃকার,
পল্লীবন্ধু তুমি গর্জে উঠো আবার।
পল্লীবন্ধু তুমি মসজিদ মাদ্রাসার,
মওকুফ করে কারেন্টের বিল-
করলে উপকার।
পল্লীবন্ধু তুমি ইসলামি সরকার,
গরীবের হজ্বের দিনে-
বন্ধ ঘোষণা করলে সপ্তাহে শুক্রবার।
পল্লীবন্ধু তুমি ছিলে রুপকার,
বাইতুল মোকাররম জামে মসজিদ-
কেন্দ্রিয় সবার।
পল্লীবন্ধু তুমি করলে সংস্কার,
গরীব-দুঃখি,অত্যাচারী,অসহায়-
আর অনাহারীর ছিলে হাতিয়ার।
পল্লীবন্ধু তুমি প্রতিষ্ঠাতা তার,
অনেক গুনে গুনান্নিত-
পথ কলি আর উপজেলার।
পল্লীবন্ধু তুমি জাগ্রত জনতার,
ষোল কোটি জনতা আবার-
দিতে চায় তোমায় রাষ্ট্র উপহার।
পল্লীবন্ধু তুমি বিপ্লবী জনতার,
পল্লীবন্ধু তুমি এগিয়ে এসো আবার।
পল্লীবন্ধু তুমি সৈনিকের হাতিয়ার,
তোমার হাতে তুলে দিব-
রাষ্ট্রিয় ভান্ডার।
``````````````````
আজ ২০ শে মা‍র্চ বাংলাদেশের ইতিহাসে সব চেয়ে সফল রাস্ট্র নায়ক আমার প্রিয় নেতা পল্লীবন্ধু এইচ,এম এরশাদের ৮৪ তম জন্মদিন ! উনার জন্মদিনে আমার পক্ষ থেকে এই কবিতাটি উত্স্ব‍র্গ করিলাম