আমার রক্ত-
মিশে আছে বাংলায়,
আর বাংলাদেশের মায়ায় ৷
আমার প্রাণটা-
মিশে আছে বাংলায়,
আর বাংলাদেশের ছায়ায় ৷


যুদ্ধ করে এ দেশটারে,
যারা করেছে স্বাধীন ৷
অকাতরে গেছে প্রাণ,
কত মায়ের বুক-
হয়েছে মলিন ৷
সেই শহীদদের রক্তে,
শপথ নিলাম ৷
আজীবন মিশে রবো,
তাদের কায়ায় ৷
আমার রক্ত-
মিশে আছে বাংলায়,
আর বাংলাদেশের মায়ায় ৷


কত মা অকাতরে,
হারিয়েছে তার সম্ভ্রম ৷
কত বোন হয়েছে লাঞ্চিত,
কত যে মা,বোন-
বিধবার সাঝে হলো সজ্জিত ৷
তাদের বিনিময়ে-
আমাদের এই স্বাধীনতা,
মরণে ও ভুলিব না তাহায় ৷
আমার রক্ত-
মিশে আছে বাংলায়,
আর বাংলাদেশের মায়ায় ৷
------------------
রচনাকাল :  ০৫/০৮/২০০৮ ইং


মহান স্বাধীনতা যুদ্ধে যারা দেশের জন্য জীবন দিয়েছেন ও সম্ভ্রম হারিয়েছেন,তাদের জন্য আমার এই সামান্য লিখা উৎসর্গ করিলাম ৷