যে দিন আমার হবে পতন,
মরণ আমায় করবে গ্রহণ ৷
মিছে না অভিনয় করে,
মায়া কান্না না কেঁদে ৷
বাজার থেকে কিনে আনিস-
একটা সাদা কাফন,
আমায় করতে তোরা দাফন ৷


এ-দিক সে-দিক না তাকিয়ে,
বরই পাতা গরম জলে ৷
তিন তক্তার চৌকির উপরে,
রেখে আমায় দিসরে তোরা গোসল ৷
আগর বাতি গোলাপ জলে,
তিন টুকরা কাপড় পরিয়ে ৷
খাঁটিয়াতে রেখে আমায়,
দেখিসরে এক নজর ৷
ইহকালের চেয়ে আমার,
পরকালই আপন ৷
বাজার থেকে কিনে আনিস-
একটা সাদা কাফন,
আমায় করতে তোরা দাফন ৷


ভাই, বন্ধু সবাই মিলে,
জানাযা আদায় করে ৷
খাঁটিয়া কাঁধে  নিয়ে,
নিয়ে যাবি কবর পাড়ে ৷
মাদ্রাসারী পাশে আমায়,
করিস তোরা দাফন ৷
প্রাণ হারানোর ভয়ে মনে,
জাগবে সবার কাঁপন ৷
আমার মতো তোদের প্রাণও,
গ্রহণ করবে মরণ ৷
বাজার থেকে কিনে আনিস-
একটা সাদা কাফন,
আমায় করতে তোরা দাফন ৷
---------<>----------
রচনাকাল :  ১১/০৭/২০১৩ ইং
নিউ ইউর্ক ৷