তুমি ভূমিষ্ঠ করে,
আমায় ঋণি করেছো ৷
আমি কি ভাবে এই ঋণ,
মাগো শোধ করিবো !
আমি জানি যত দূর,
তোমার ঋণ শোধ করার নয় !
আমায় ক্ষমা করে দাও,
আমায় কোলে তুলে নাও ৷
তোমার পায়ের পদতলে,
আমার জান্নাত রেখেছো ৷


মাগো সৃস্টিকর্তা,
কোরআনে বলে দিয়েছেন ৷
তোমার স্থান সন্তানের নিকট,
আল্লাহ তায়ালার পরে !
তুমি মা জননী,
আমার চোখের মণি ৷
আমায় সুখে রেখে,
তুমি খুশি হয়েছো ৷
তুমি ভূমিষ্ঠ করে,
আমায় ঋণি করেছো ৷
আমি কি ভাবে এই ঋণ,
মাগো শোধ করিবো !


আমি পৃথিবীতে আসার পরে,
লালন-পালন-
মা আমায় করেছো !
তুমি আমার সুখে,
সুখী হয়েছো ৷
তুমি আমার দুঃখে,
দুঃখী  হয়েছো ৷
জানিনা বিনিময়ে,
মা তুমি কি পেয়েছো ?
তুমি ভূমিষ্ঠ করে,
আমায় ঋণি করেছো ৷
আমি কি ভাবে এই ঋণ,
মাগো শোধ করিবো !


=============
মোঃ লুৎফুর রহমান
প্রকাশকাল  ১৬/০৪/২০১৪ ইং
নিউ ইউর্ক ৷