ওরা দেয়নি তোমায়,
ঘরে ফিরে যেতে।
ওরা দেয়নি তোমায়,
সন্তানের মুখ দেখিতে।
ওরা নিয়ে গেছে তোমায়,
জেল হাজতে।
ওরা দেয়নি তোমায়,
ঈদ গাঁয়ে যেতে।
ওরা দেয়নি তোমায়,
বুকে বুক মিলাতে।
ওরা বন্ধি করে,
তোমায় রেখেছে।
ওরা চেয়েছে তোমায়,
জীবন্ত লাশ বানাতে।
এ যে কষ্টের দাবানল,
তোমার বুকে।
দাউ-দাউ করে জ্বলে,
প্রতি ঈদে।
তোমার অতীত স্মৃতি,
পেপারে দেখে।
আমার চোখের পানি,
বেয়ে-বেয়ে পড়ে।
ওরা দেয়নি তোমায়,
ঘরে ফিরে যেতে।
ওরা চেয়েছে তোমায়,
জীবন্ত লাশ বানাতে।
সে যে দুঃখের তরী,
পাড়ি দিলে।
সুখের নামে দুঃখ আজও
তোমায় রয়েছে ঘিরে।
যারা দেয়নি তোমায়,
ঘরে ঘুমাতে।
হিরো থেকে জিরো হয়ে,
নেমেছে রাস্তাতে।
ওরা দেয়নি তোমায়,
ঘরে ফিরে যেতে।
ওরা চেয়েছে তোমায়,
জীবন্ত লাশ বানাতে ।
`````````````````
রচনাকাল  ২৮/০৪/২০১৪ ইং
নিউ ইয়‍র্ক