হে মহান মে,দিবস,
তুমি ঐতিহাসিক স্মৃতি বিজড়িত ৷
রক্তে রাঙানো !
একটি দিনের কিছু মুহূর্ত ৷
এই দিন কোন আনন্দ উল্লাসের নয় !
এই দিন শ্রমিকের দাবী আদায়ের ৷


যুগে-যুগে শ্রমিকের-
মাথার ঘাম পায়ে পেলে !
রচিত হয়েছে,
বিশ্বের অগ্র গতির যাত্রা ৷
সে খানে সমাজ,সভ্যতা,
শ্রমিকদের বার-বার করেছে বঞ্চিত !
আমরা কি ভূলে গেছি-
রক্তে রাঙানো সেই মুহূর্ত ?


শ্রমজীবি মানুষকে-
ন্যায্য অধিকার থেকে বঞ্চিত রেখে ৷
সমাজ,সভ্যতার-
প্রকৃত স্থায়ী,অগ্রগতি,
যেমনি অসম্ভব !
উৎপাদনের মাধ্যমে আসে উন্নয়ন,
আর উন্নয়নের গতি ধারায়-
নিশ্চিত হতে পারে !
শ্রমজীবি মানুষের কল্যাণ ৷
এই হউক আমাদের,
সাভার ট্রেজেডির অঙ্গিকার ৷
---------------


কবি মোঃ লুৎফুর রহমান
রচনাকাল ২০১৩ইং
নিউ ইয়র্ক ৷