বঙ্গবন্ধুর বাংলাদেশ,
শহীদ জিয়ার বাংলাদেশ-
পল্লীবন্ধুর বাংলাদেশ ৷
কে যে করলো শেষ ?


বঙ্গবন্ধু চেয়েছিল,
স্বাধীন বাংলাদেশ ৷
বঙ্গবন্ধু বাংলাদেশে,
ছিল মাথার কেশ ৷
তাহার মত নেতা,
হারিয়েছি আমরা !
তাকে কেন হারালাম যে ?
এ যে কিসের এত ক্লেশ ?
আমরা জানার আগে,
তাকে করলো যে নিঃশেষ !
বঙ্গবন্ধুর বাংলাদেশ,
শহীদ জিয়ার বাংলাদেশ-
পল্লীবন্ধুর বাংলাদেশ ৷
কে যে করলো শেষ ?


শহীদ জিয়া করেছিল,
মুক্তিযুদ্ধ বেশ ৷
শহীদ জিয়া মুক্তিযুদ্ধ,
করে ছিল পেস ৷
তাহার মত সৈনিক,
হারিয়েছি আমরা !
তাকে বিলীন করলো কে ?
এ যে কিসের এত রেশ ?
আমরা বুঝার আগে,
তাকে করে দিল শেষ !
বঙ্গবন্ধুর বাংলাদেশ,
শহীদ জিয়ার বাংলাদেশ-
পল্লীবন্ধুর বাংলাদেশ ৷
কে যে করলো শেষ ?


পল্লীবন্ধু চেয়েছিল,
আধুনিক এক দেশ ৷
পল্লীবন্ধু বাংলাদেশে,
ছিল অবশেষ ৷
তাহার মত রাষ্ট্র প্রধান,
হারিয়েছি আমরা !
তাকে মলিন করলো কে ?
এ যে কাদের নির্দেশ ?
আমরা বলার আগে,
তাকে করলো যে বিদ্বেষ !
বঙ্গবন্ধুর বাংলাদেশ,
শহীদ জিয়ার বাংলাদেশ-
পল্লীবন্ধুর বাংলাদেশ ৷
কে যে করলো শেষ ?
------000-----
রচনাকাল :  ১৪/০৬/২০১৩ ইং
নিউ ইয়র্ক ৷