কবি জাতিকে পথ দেখায়, প্রাচীন ইতিহাস শেখায়;
     জাতির কর্ণধর, দেশপ্রেমি নেতাকে
                                  সম্মুখে পথ দেখায়।
কবি তাঁর কবিতায়, জাতিকে স্বপ্ন
                           দেখিয়ে বাস্তবে নিয়ে যায়।
যেমন- বাঙালি জেগেছিল ভাষা অন্দোলনে,
                মিছিলে মিটিং-এ কত সব স্লোগানে।
ছন্দে ছন্দে অন্ত্যমিলে কাব্যশৈলীতে
                সাজিয়েছিল স্বাধীনতার কবিতাখানি,
সাত মার্চের অমর কবির তেজময়ী কবিতা
                   জাতিকে দিয়েছিল জয়ের সন্ধানি।
সময়ের আবর্তে ভিন্ন প্রেক্ষাপটে স্মৃতির তাড়নায়,
    কবির চিত্রকল্পে অবারিত উদ্ভাসন
                      ইন্দ্রিয়নুভূতির বর্ননা গতিময় ।
               (০৪ অক্টোবর ২০১০)