কবি তাঁর কবিতায় ভাষাকে বাঁচিয়ে রাখে
            মানুষকে জাগিয়ে তোলে ভাষা।
বৃক্ষ যেমন অক্সিজেন দিয়ে
                     প্রাণীকে বাঁচিয়ে রাখে,
তেমনি কবি তাঁর কবিতার মধ্যে
                     ভাষাকে বাঁচিয়ে রাখে।
সে জন্যই ভাষার প্রকৃত অভিভাবক কবি।
ভাষা ছাড়া সভ্যতার বিকাশ অসম্ভব,
     কবিতা ছাড়া ভাষার অস্তিত্ব ক্ষণকাল
যে ভাষার কবিতা যত শক্তিশালী
     সে ভাষার গাঁথুনি মজবুত ততোটাই।
যে ভাষার কবিতার গাঁথুনি যত পোক্ত
সে ভাষা প্রাঞ্জল আর টেকসইও ততোটাই।
সে জন্যই কবি কবিতা ভাষা
                      অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।