ভাষাকে সমৃদ্ধ করে জাতিকে জাগায়,
                 আপন মহিমায় কবি তাঁর কবিতায়।
ইতিহাস ঐতিহ্য, পুথিমালা সাহিত্যের
                                 অমূল্য উপাদান,
জাতির উন্নতির সোপনে পৌঁছাতে দরকার
               সমগ্র জাতির ভাষার আদান-প্রদান।
ভাষাকে করেছে কবি জাতি টিকে থাকার সোপন।
যে জাতির কবিতা, যতটা স্বাধীন, স্বনির্ভর
    সে জাতিকে টিকে থাকতে ততটা অভয় দেয়;
পুঁথিরগাঁথন, ছন্দ-ছড়া, অন্তমিল বচনই
                          ভাষার শক্তি জানিয়ে দেয়।
ভাষাকে বাঁচিয়ে রাখে কবি তাঁর কবিতায়,
       মানুষকে জাগিয়ে তোলে , জাতিকে বাঁচায়।