কবিতা ছাড়া ভাষার সৌন্দর্য-ঐশ্বর্য অম্লান,
         প্রাচীনকাল থেকে অতি আধুনিক কালে;
কবিতা, ছন্দ-ছড়া, জারিগান, প্রেমগান
                ভাষার আকাশে-বাতাসে দোলে।
কবিতা যেন ভাষার অপর মহিমা আশা,
          কবির কবিতা তাই ভাষার ভালোবাসা।
তৃষ্ণা মেটায়, প্রাণ জুড়ায় মায়ের ভাষা,
মাতৃভাষাই কবির গান কবিতা ছড়া পায় দিশা।
কবি, স্বপ্ন আর বাস্তবের গহীন অলিন্দে
                          ডুব দেয় মনোবেদনায়!
দ্বন্দ্ববেদনার আপন মনোভঙ্গিই কবির পরিচয়।
কবিতা তখন পূর্ণ চেতনায় ঋদ্ধ করে ভাষাকে,
              নয়াকাব্যে কবি আলোকবর্তিকার
পথ দেখায় জাতিকে।
     আবহমান সংস্কৃতি আর প্রাচীন ঐতিহ্যের
প্রতীক লোক কাহিনী,
  মানস ব্যঞ্জনায় তুলে ধরে কবি ভাষার
                                    অবয়বে জানি।