অনুভবের চেতনায় অন্তর্ভেদী আলোয়
বিকার বিকৃতি গোঁড়ামি ভণ্ডামি তাড়িয়ে
জীবন জিজ্ঞাসায় জাগিয়ে তোলে দেশ-জাতিকে।
দুঃসময়ে চিন্তার স্রোতে প্রাণচাঞ্চল্য যোগায়
মহতী প্রতিষ্ঠানের মতো অমর কবিতা।
     ভাঙ্গা-গড়ার অবিরাম বিস্ফোরণে
          অনুভবে অনুপ্রেরণা যোগায়
সংস্কৃতি ও সভ্যতার নিসর্গ প্রেম আনে,
যুগশ্রেষ্ঠ কবির মানবপ্রেমি কবিতা।
অবজ্ঞা অবিশ্বাস নয়, মনোজগতকে
          বৈপ্লবিক পরিবর্তন করে কবিতা,
ক্ষোভ আর প্রতিক্রিয়ার বদলে।
          মানবপ্রেম দিয়ে মুক্ত হাওয়ায়
প্রেরণা যোগায় মিলন মহব্বতের আত্মপ্রত্যয়ে
কাল-মহাকালের নবজাগরণের এ কবিতা।


(৩০ সেপ্টম্বর ২০১৩, ১৫ আশ্বিন ১৪২০, সোমবার)