জ্ঞান আর অনুভূতি কবিতার মহিমা
কবি ভাষাশক্তির অসীম রহস্যময়তা,
কবিতার শিল্প জগতের অনুভবে
ফুঁটিয়ে তোলে কবিতায় স্বগৌরবে।
যান্ত্রিক যুক্তিবাদের এ রোমাণ্টিক যুগে
                জ্ঞান ভাণ্ডার উপদেশ ভাণ্ডার
            স্বমহিমায় উজ্জ্বল কবিতার সঙ্গে।
মানব মনের পঙক্তি, শব্দ, অন্তমিল
আত্মপ্রকাশের সুস্বাধু ফল, সে তো কবিতা
           মুক্তির দলিল
                জ্ঞানের শিখা
                     পরিপক্ক ফল।
       কবিতার জন্য কবিতা,
                    শিল্পের জন্য কবিতা,
জগতকে বদলানোর জন্য কবিতা।