কবি জগৎ প্রকৃতিকে অনুভব করে,
         লিখে দেয় সমাজ বদলানোর মহাবাণী।
দেশ কালের প্রাণের স্পন্দন কবিতা
          যেন শাশ্বত রূপে সত্যের বিশ্বাস ভূমি।
তাইতো সুদৃঢ় রূপে গড়ে ওঠে
                   আধুনিক কবিতার স্মৃতিসৌধ।
অনিশ্চয়তা আর অবিশ্বাসের শিকল ভেঙ্গে
              জীবন দর্শনের দিশা দেয় কবিতা।
অস্থির সমাজে ইতিহাস চেতনায়
               পরিচ্ছন্ন অনুপ্রেরণা দেয় কবিতা।
দেশ-জাতির ঘুম ভাঙিয়ে দেখিয়ে দেয়
                             চোখে আঙ্গুল দিয়ে।
রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি
            সবনীতি আদর্শকে জাগিয়ে তোলে,
দেশত্ববোধ, জাতীয় চেতনার ভিত্তিমূলে।