কাজলে জীবন কালা, জীবন হইলো ক্ষয়।
সেতুর এ পারে বসে লাগছে বড় ভয়।
সাথী হেরে বিরহে অর্জন
হইল না রক্ষে রক্তে বিসর্জন।


শিল্পীর তুলিতে আঁকা
বাঁধ স্বাধিল ধর্মে
আপন করিয়া তিথী
গাফেল হলো কর্মে


শাকিলা অবলা তুচ্ছ ভেবে মনে,
খোলা চিঠি সেধে ছিলাম মহুয়া গোপনে।
ভালোবেসে ডেকেছিল সুন্দরী মায়া
তবুও হইনি তাহার রয়ে আছি ছায়া।


সেতুর ওপারে আমি দেখেছি ব্যাকুলতা
বন্ধু প্রেমিকা রূপে ছিলো প্রীতিলতা।
গোলক ধাঁধায় পথ হারিয়ে বীথি মাল
কলি যুগ বন্ধী ছিলাম নিয়ে প্রেমো তালা।


সুবাসে মুখরিত বাগান ফুটিল ফুল হাসনাহেনা
বিনে তাজ পূর্ণতায় প্রিয় সুলতানা।
#__________________হাসান_সাস