সকাল থেকে এযেন লুকোচুরি খেলা,
কখনো আকাশে, আর আমাদের মনে।
ঝলমল সকাল পাবো,রোদেলা দুপুর,জোছনা রাত,
তা আর হবেনা।


বৃষ্টি আমার ভালো লাগে,কেন জানি আজ নয়,
নতুন সংসার, ঠিক করেছি হানিমুন করবো।
তার দিকে চেয়ে,মলিন মুখে, কষ্ট পেলুম।
এ যেন দোষ দেবার কাউকে পেলেন না।


ভেবেছি যাহা করবোই আজি
নদিতে যদি নাহি থাকে মাঝি,
হংস হয়ে,মাঝ দরিয়ায় কলকলাব।


পথ খাট ভিজিয়ে,বৃষ্টি গেল থেমে।
উপড়ে কাল মেঘ।
যাচ্ছি সেথা ঠিক করেছি যাবই।
মুখে হাসি,বললেন হেসে চলো।
নামুক বৃষ্টি,ঘাম আজ ঝরাবই।


আচল দিয়ে রাখলেন আমায় বেধে।
ঝিরিঝিরি পরছে শুরু আবার
যাচ্ছিনা যে, ফিরে পিছু ঘরে
আমার বুকে মাথা,আর দিলেন কেঁদে।


ভিজে ভিজে অনেক দুরের পথ
রাত হবার ঘণ্টা দুয়েক বাকি।
ঘড়ি দেখে চেঁচিয়ে বলল সেঁকি।
সবে মাত্র পাঁচটা মিনিট গেলো
এরই মাঝে সন্ধ্যা নেমে এলো?


একটি ঘরে পাশাপাশি দুজন
প্রথম রাতের কথা শরণ করছি এখন।
ঝুমুর হয়ে চলছে বৃষ্টি  তখন।

বউটি আমার সেজেছে নতুন সাজে
তাই দেখিয়া মনেতে প্রেম জাগে।
হঠাৎ দেখি আকশে চাঁদ আসে
তখন তিনি আমার বুকে হাসে।


                                                 হাসান সাস্‌
                                                 ২৬-০৫-১৩