প্রত্যাশার খুব কাছ থেকে যখন,
খালি হাতে ফিরে আসতে হয়,
তখন নিজেকে বড় অসহায় হয় মনে ।
নিজের চোখ বলে দেয়,
এক বিন্দু জল জমেছে কোণে।


বড় নোনতা তেঁতো তার সাধ
কি চিন্তা, কতো যে চিন্তা
বুকের ভীতর অনেকটা যায়গা ফাঁকা,
খানিক মুহূর্ত আগেও ছিল পূরণ।
যখন ললাট বেঁয়ে ফোঁটায় ফোঁটায়,
হাজারো চোখকে কি করে দেই ফাঁকি।
কি করে বা নিজেকে করি রং তুলিতে আঁকি।


তুমি আমায় দিলেনা ঘর, আর নাহি বারান্দা,
চেয়েছিলেম উঠনের কোনে এই প্রত্যাশা।
নিন্দুকেরা মোরে রাখিলো ধ্বংসাবশা।
এ যেন মোর ভালোবাসার বিশ্বাসের স্বল্পতা ।
আমি পারিনি দিতে তার বিশ্বাসের পৃথিবী,
সে তো কখনোই মনান্তরালে রাখেনি আমায়
উপরে তাঁহার ভালোবাসা,অন্তরে হাহাকার
কি দারুণ আশার কাছে প্রত্যাশা চমৎকার।
----------১৮.০৩.১৪--২১.০৩.১৪


আমার একটি কবিতার পেইজ আছে , পারলে দেখে আসবেন www.facebook.com/hasan.sas.poetry