প্রাণের কপোত কন্ঠে
-এম মিজান রহমান


প্রাণের কপোত কন্ঠে
শিহরণ জাগে
এক উপলব্ধি এবং
আবেগে-


কতদিন চলে গেলে
কতকিছু বুঝা হল ;
কতদিন হল না আর রেখা,
ধূ-ধূ বালুচরে
চাতকীর মত আজ আমি
বসে আছি একা ।


খুঁজি হন্যে মাঠে অরণ্যে
আকাশের তারার মাঝে
বাজিবে কি সেই সুর ?
লগনে সুমধুর -
সকাল দুপুর সাঁঝে ।।