বিরুদ্ধ মনা
যত করো ভালো কাজ
চোখে পড়বে না।



ক্ষমতা থাকলে
গণতন্ত্র কথা কয়
অন্যথায় বোবা।



জাতির দুঃসময়
মানবতা আজ কাঁদছে
জাগো কাণ্ডারি।



বৃষ্টি যে দিকে
ছাতা ওদিকেই ধরো
জান বাঁচান ফর্জ।



ক্ষমতা থাকলে
ফুলের মতো চরিত্র
অন্যথায় দাগী।



সূর্য ডুলেই রাত
স্বাপ্নিক চোখে নতুন ভোর
ভয় কী আঁধারে?



জলের তলে মাছ
বাজের দৃষ্টিতে দেখো
অভাব থাকবে না।



ক্ষমতার মোহ
গণতন্ত্র গোল্লায় যাক
বিজয় আমার চাই।



কুয়ার জলে ব্যাঙ
অকারণে ছুড়ছি ঢিল
ব্যাঙের জীবন শেষ।


১০
ফাঁদে আটকা ঠ্যাঙ
স্বভাবদোষ বলে কথা
মারছি অন্যে ল্যাঙ
৩০-৯-২০১৮