১১
জাত-বেজাতে এক
কুক্কুট শিয়ালে সন্ধি
স্বার্থের লোভ, ফন্দি।


১২
আক্রান্ত হলে
বাঁচার চেষ্টা করে যাও
সাহসের সাথে।

১৩
ভয় পেলেই মৃত্যু
কাপুরুষের মৃত্যু নয়
ভয়কে করো জয়।


১৪
ছিড়ে গেছে পাল
শক্ত হাতে ধর্‌ হাল
পাল্টা তোর পালটা।


১৫
আকাশ দেখো ওই
বলছে ডেকে উদার হও
শেখার হৃদয় কই!


১৬
ধর্মমতি হও
ধর্ম সুপথে নেবে
ধর্মান্ধতা নয়।


১৭
জীবন চলার পথ
বন্ধুর ও বিপদসংকুল
পথ দেখে হাঁটো।


১৮
কেহ আপন নয়
আপন শুধু দয়াময়
তাঁকে ভুলো না।


১৯
সবার সেরা মা
জান্নাতে যেতে চাইলে
মাকে ভুলো না।


২০
অসহায় মানুষ
জীবন এক দমের ফানুষ
দম ফুরালেই শেষ।
৩০-৯-২০১৮