ঘটনাবহুল মার্চ বাঙালি জাতির ইতিহাসে এক স্বর্ণালী অধ্যায়। ১৯৭১ সালের এই মার্চের ৭ তারিখ সহস্র বছরের শ্রেষ্ঠ বাঙালি বাংলাদেশের স্বাধীনতার স্থপতি ঢাকার রেসকোর্স ময়দানে ঐতিহাসিক ভাষণ প্রদান করে স্বাধীনতার মহাকাব্য রচনা করেন। ১৭ মার্চ, সেই মহাকবির জন্মদিন ও জাতীয় শিশুদিবস। ২৫ মার্চ গণহত্যা দিবস। ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস।


২০১৮ সালের ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে শুরু হলো বাংলা কবিতার মাসিক আসরের পথ চলা। শনিবার বিকেল ৪-০০ ঘটিকা থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত ৩৩৮/১, আহম্মদ নগর, পাইকপাড়া, মিরপুর-১, ঢাকায় চলে আবৃত্তি, আড্ডা, আলোচনা, বাংলা কবিতা সাইটের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন দিকনির্দেশনামূলক শলাপরামর্শও বিরতিতে ভূড়িভোজ।  ''মাসিক কবিতার আসর# ০১ ''-এর আসর কবি ছিলেন -  কবি আশফাকুর রহমান পল্লব (বাংলা কবিতার এডমিন) এবং আসর সভাপতি- কবি অনিরুদ্ধ বুলবুল।


আসর সভাপতির অনুমোদনক্রমে কবি কবীর হুমায়ূনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরতেই আসর কবি আশফাকুর রহমান পল্লব (এডমিন) এর লিখিত সংক্ষিপ্ত জীবনী তুলে ধরেন কবি কবীর হুমায়ূন। অতঃপর, আসর কবি পর পর তার লেখা ৫টি কবিতা আবৃত্তি করেন আসরে প্রাণ সঞ্চার করেন। অতঃপর শুরু হয় আমিসহ কবি জে আর এ্যাগ্নেস এবং কবি আবু হক মুসাফি কর্তৃক আসর কবিকে শুভেচ্ছা জ্ঞাপনের পালা। আসার কবিকে শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপনের পর শুরু হয় স্বরচিত কবিতা পাঠের আসর। প্রত্যেকেই নিজ নিজ পরিচয় দিয়ে  আবৃত্তি করেন মনোমুগ্ধকর কবিতা।


আসরে আবৃত্তি করেন সর্বকবি মোঃ ফিরোজ হোসেন, মোঃ মোজাম্মেল হোসেন, জে আর এ্যাগ্নেস, আলমগীর সরকার লিটন, জাহিদ হোসেন রনজু, এইচ আই হামজা এবং আমি মুহাম্মদ মনিরুজ্জামান। আজকের এই আনন্দময় দিনে আরও একটি আনন্দের খবর এই যে, সন্ধ্যা ৭টায় এই প্রথম আমার লেখা গীতি কবিতা “মুজিব তোমার জন্ম না হলে” দিয়ে “সংসদ বাংলাদেশ টেলিভিশন” বঙ্গবন্ধুর জন্মদিন অনুষ্ঠান সম্প্রচার শুরু করে। কৃতজ্ঞতা “সংসদ বাংলাদেশ টেলিভিশন”-এর  সকল কর্মকর্তা ও কলাকুশলীদের প্রতি; কৃতজ্ঞতা বাংলা কবিতা ডট কম-এর প্রতি।


ইতোমধ্যে মাগরিবের আজান হলে অনুষ্ঠানের বিরতি দেয়া হয়। মাগরিব নামাজের পর মুড়ি-চানাচুর, চকলেট, কেক, মিষ্টি, কোমল পানীয়-এর সাথে চলে তুমুল আড্ডা। কবিতার ছন্দ, অন্ত্যমিল, ছন্দের প্রকার, শব্দের ব্যবহার, অপ্রচিত শব্দ কবিতায় ব্যবহার করা কতটুকু যুক্তিযুক্ত ইত্যাদি বিষয়ে আলাপচারিতায় সময় গড়িয়ে চলে। সময়ের সাথে চলে কবিতা পাঠের আসর। বিরতির পর আবৃত্তি করেন সর্বকবি ডলি পারভীন, আবু হক মুসাফির, জ. র. জিম, মোঃ ফাহাদ আলী,  অনিরুদ্ধ বুলবুল মুহাম্মদ মনিরুল ইসলাম(মনির), ফরিদ হাসান, কবীর হুমায়ূন এবং কাদম্বরী কবি রুনা লায়লার শিশুপুত্র রুহান।


অতঃপর, এডমিন কবিতার আসরের উপস্থিত কবিদের কাছ থেকে বিভিন্ন সমস্যার কথা শুনেন। আসরকে কিভাবে আরো সুন্দর ও গতিশীল করে কবি ও পাঠকের কাছে উপস্থাপন করা হবে, সেই সম্পর্কে বিস্তারিত রূপরেখা তুলে ধরেন। আসর কবি আবারও পর পর ৫ টি কবিতা আবৃত্তি করেন। করতালির মাধ্যমে উপস্থিত সকলেই আসর কবিকে অভিনন্দন জানান।


আজকের আসর সভাপতি আমাকে আগামী মাসের ২১ এপ্রিল, ২০১৮, রোজ শনিবার অনুষ্ঠিতব্য ''মাসিক কবিতার আসর # ০২''-  এর সভাপতি নির্বাচন করে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে আসরের সমাপ্তি ঘোষণা করেন।


বাংলা কবিতার মাসিক আসর এক নতুন দিনের শুভ সূচনা।
অভিনন্দন বাংলা কবিতার প্রিয় এডমিন! অভিনন্দন অংশগ্রহণকারী সকল কবি!


১৮/০৩/২০১৮