৮৯
কোথায় চলেছে দেশ নুহের নৌকায় ভেসে
বন নদী মাঠ গিরি খেয়ে বায়ু জল দূষণের শেষে
হারিকিরি উৎসব চলে শ্যামল বাংলাদেশে!
১১-১১-২০২০


৯০
পরমাণু বোমার মহড়ায় মাতো সদম্ভে
করোনায় কেন তোমাদের পা কাঁপে
বোধোদয় কেন হয় না আজও
ভোগান্তি এসব মানুষ হত্যার পাপে?
১১-১১-২০২০



৯১
কুড়ি শব্দের ঝুড়ি ফুরিয়ে যায় নিমেষেই
ফুরায় না মনের না বলা কথা
ক্ষমা করে দিও প্রিয়তমা
আমার ভালোবাসা প্রকাশের ব্যর্থতা!
১২-১১-২০২০



৯২
তোমারই অপেক্ষায় আছি বসে চারু চাঁপাতলে
এসো তুমি বিষণ্ণ সন্ধ্যায় তোমার সময় হলে।
প্রেমজল ঢেলে দিও বিষাদের জ্বালাময়ী এই হৃদানলে।
১২-১১-২০২০



৯৩
রোদ্দুর ছুঁয়েছে অধর তোমার
বাতাস ছুঁয়েছে চুল
তোমাকে ভেবে কল্পনায় হারিয়ে
আমি ছুঁয়ে ফেলি কতগুলি ভুল-
অন্ধকারের রেশম কোমল আঙুল!
১২-১১-২০২০