২১৭
পত্র দিও
হেমন্ত ভোরের দুধসাদা কুয়াশায়-
চোবানো শিশির ভেজা পত্র।
তুমিহীন বিষণ্ণতার করুণ ভায়োলিন
রাতদিন বাজে এখানে সর্বত্র।
বার্তা দিও।


২১৮
এখানে প্রত্যহ একবার
শীতল মৃত্যুকে করি আলিঙ্গন
রাতের নিকষ অন্ধকার
গিলে খায় সূর্যকে যেমন।
একাকীত্ব গিলে খায় তুমিহীন
আমাকে তেমন!
১২-১২-২০২০


২১৯
প্রতিরাতে নির্ঘুম চোখের
পাতা খুলে ডুবে থাকি অন্ধকারে
আলোর দেবী-তোমার দেখা পাবো
ধ্রুবতারা চোখে হারাবো আলোক-
পিয়াসী পতঙ্গ সমভিব্যাহারে!
১২-১২-২০২০


২২০
প্রতিদিন অন্তত একটি
পত্র দিও
শিশির গলা রাত্রির খামে
বুকের উষ্ণতা ভরে।
এখানে কাটিয়ে দেবো শীতরাত-
অনুভবে কাছে মনে করে!
১২-১২-২০২০