মৌনমুখরতা

মৌনমুখরতা
কবি
প্রকাশনী সাহিত্য কথা
সম্পাদক মোহাম্মাদ মিজানুর রহমান
প্রচ্ছদ শিল্পী সৌরভ মাহমুদ
স্বত্ব কবি
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৭
বিক্রয় মূল্য ১৮০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কবিতার বই

ভূমিকা

কবিতা কবির কষ্টের কলা। এই কষ্টকে বুকে ধরে কবি পথ চলেন। কখনো থমকে দাঁড়ান আনন্দে, বেদনায়। কবিতার অনুষঙ্গে নিজেকে জড়িয়ে রাখেন। স্বপ্নময় এই পৃথিবীতে কবি বেঁচে থাকেন কবিতার প্রতিটি সফল চরণে। কখনো প্রেম, কখনো কষ্টের নীল যন্ত্রণা, দীর্ঘ তপ্তশ্বাস কবিতার পরতে পরতে হয় অনুরণিত। কবির নিরন্তর দুঃখগুলো বাসা বাঁধে কবিতার কুঞ্জবনে। তাই কবি দীর্ঘপথ একলা হাঁটেন। কাব্য-সমুদ্রে নিঃসঙ্গ নাবিক সে। মানবিক জীবনের এইসব সুখ-দুঃখ, প্রেম-বিরহ, একাকীত্বের সুগভীর ব্যঞ্জনা ফুটে উঠে কবির কবিতায়।

বাংলা কাব্য চর্চার ইতিহাস সুদীর্ঘকালের। প্রাচীন ও মধ্যযুগে যে ধারায় কাব্যরচনা হয়েছে, সেটা যদি বাঙালিদের নিজস্ব কাব্যধারা হয়; তবে এ কথা নির্দ্বিধায় বলা যায়, আধুনিক এই গদ্য কবিতার যুগেও কবি মহিউদ্দিন হেলাল বাংলা কবিতার প্রচলিত ছন্দধারায় কবিতা লিখে পাঠককুলের মনে স্থান করে নিয়েছেন। এরপর আছে ভাব, কোথাও সমাজের অসঙ্গতিসমূহের বিরুদ্ধে তীর্যক ব্যঙ্গ, কোথাও অমানবিকতার বিরুদ্ধে নিরব প্রতিবাদ,কোথাও প্রেম ও অপত্যস্নেহের প্রকাশ আবার কোথাও নিজের সঙ্গে নিজের পরিহাস। রামধনুর মতো বিভিন্ন বর্ণে বর্ণীল কবি মহিউদ্দিন হেলালের দ্বিতীয় কাব্যগ্রন্থ ’মৌন মূখরতা’।
আমি আশা করি এবং বিশ্বাস করি ‘মৌন মূখরতা’ কাব্যগ্রন্থের প্রতিটি কবিতা কবিতা প্রেমীদের মনে স্বল্প মাত্রায় হলেও একটু ঝাঁকুনি দিতে পারবে। পাঠকের মনে ছন্দময়তার আনন্দ প্রদান করতে সক্ষম হবে। আমি কবির সফল দীর্ঘায়ূ কামনা করছি।
-কবীর হুমায়ূন

উৎসর্গ

আমি যার প্রথম প্রিয় কবির তালিকায়, সে আমার একমাত্র কন্যা 'হিয়াম'