এই নির্জনে বসে আনমনে
কি এমন ভাবছিস?
রিমঝিম বৃষ্টি অপলক দৃষ্টি
মনে মনে কার ছবি আঁকছিস?


হৃদয়ে প্রেমবীণ বাজাস নিশিদিন
বুক ভরা আছে বোবা কান্না!
স্মৃতির দুয়ারে কে আছে দাঁড়ায়ে
কার লাগি নিরব বন্যা?


যাবার যে জন যাবেই সেই জন
মিছে কেন তারে পিছু ডাকছিস?
আসবেনা ফিরে পাখি আর নীড়ে
কেন দুয়ার খুলে রাখছিস?


বাঁশিতে সুর নেই বাতাসে গান নেই
দিগন্ত ধুঁ ধুঁ মরু প্রান্তর
আকাশ মেঘলা তুই বড় একলা
শুধু অপেক্ষায় পুড়ছিস অন্তর!


নিঠুর এ ধরনী আঁধার যামিনী
তবু কেন ফিরে চাস বারবার?
প্রেম মিছে ছলনা নাকি এক খেলনা
এ খেলা স্বপ্নকে ভাঙবার!


স্বার্থের লীলাখেলা চলছে সারাবেলা
খেলাচ্ছলে অনলেতে পুড়ছিস !
মিছে এ খেলাঘর মিলবেনা দিবাকর
তবু পুতুলের অভিনয় করছিস !


বুক ভরা প্রেম দিয়ে হৃদয়ে বান পেয়ে
বিধাতার বরাবর কি নালিশ?
শুধু প্রেম করি দান চাইনা প্রতিদান
এই কামনায় তবু কেঁদেছিস!!


অতীত গ্লানি ভুলে হাসবি প্রাণ খুলে
দুঃখটা ঢেকে যাবে আড়ালে
অবশেষে সেই দিন বাজবে সুরবীন
বিধাতা হাতখানা বাড়ালে।