আমার ক্ষমতা তোমার হাতে
ভয়ার্ত তবু আমি আঁধারেতে
তুমি আলোক উৎস আমি ঐ পথের যাত্রি
মোদের মিলনে কেটে যাবে তিমির রাত্রি।


তব আপন খেয়ালে গড়া এই খেসলাঘর
মাটির পুতুল আমি তুমি কারিগর
ভাঙাগড়ায় মত্ত তুমি বসে আড়ালে
সাজিয়েছে মহাবিশ্ব আপন খেয়ালে।


জান্নাত জাহান্নাম আমায় দিয়ে
শুন্যে মিলাও তুমি শুন্য হয়ে
ছুঁতে চাই যত বাড়ে তব ব্যাস
তোমার সীমানা অসীম অশেষ।


শূন্যে উড়ায়ে মোরে তুমি টান রশি
সাথী রূপে আমায় দিলে গ্রহ রবি শশি
প্রাণের মৃত্যু আর আত্মা অমর করে
যতনে রেখে দিলে এই মাটির ঘরে।


শুন্যে সৃষ্টি যা তার শূন্যেই প্রস্থান
কেবল মৃত্তিকার জন্যই কি ঐ গোরস্থান?
মাটি পানি বায়ূতে সঞ্চারিত আমি
আবার আমি বলে কিছু নাই সেও আমি জানি।


তুমি মহাশুন্য আর আমিও শুন্য
তবে কেন মোর লাগি এই পাপ পূণ্য?
তোমাতে মিলতে কেন এত ভয়?
এ যে মিছে মায়াজাল আর কিছু নয়!