আজ তোমায় শুধু মনে পরে, হে বন্ধু আমার,
কোন অভিমানে লুকাইলে তুমি, কি বেদনা তোমার?
জানি বন্ধু জানি,
মাঝরাতে কেন ঘুম ভেঙ্গে গেলে মুছিতে চোখের পানি।


পাওয়া না পাওয়ার বেদনাগুলো দাগ কাটিত মনে,
অনেক কথা চাপা পরে আছে আমার হৃদয় কোণে।
আজ বসে আছি নিরালায়,
স্মৃতির পাতা উড়ে বেড়ায় তোমার আঙ্গিনায়।


বাড়ির পাশে খালের উপর ছোট বাঁশের মাচা,
তার উপরে দুই শিকারী নিচে মাছের খাঁচা,
কি করে যে ভুলি?
মানসপটে জেগে উঠে অব্যক্ত সব বুলি।


সিদ্দিক মঞ্চে মিলিব না আর প্রিয় নেতার ডাকে,
দাড়াবে না আর মোর যাত্রার চৌরাস্তার বাঁকে।
কেন এমন হয়?
এত অল্পে তুষ্ট তুমি মরণও করিলে জয়?


শত ব্যথা আর অবহেলা পেয়ে ওমুখ ঢাকিলে লজ্জায়?
মহা ঘুমে মগ্ন তুমি স্বর্গলোকের শয্যায়!
এমনই নিরব তুমি,
নির্বাক হল সোহাগ আর তোমার প্রাণের রুমি!


বুকের কান্না বুকে চেপে আমি নয়ন পল্লব মেলি,
গভীর রাতে নভ পানে চেয়ে করুন নিশ্বাস ফেলি,
শুধুই পরান পোড়ে,
মন চায় সব লেনাদেনা ভুলে ফিরে যাই আপন ঘরে!


(আমার প্রিয় বন্ধু যিনি কিছু দিন পুর্বে এই পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন, তার স্মৃতির প্রতি উৎসর্গকৃত )