জলের বুকে দাগ দিয়ে আঁকছি ছবি
বাংলার পুলিশকে মানুষ ভাবি।
সাঈদীর ওয়াজ শুনি বিভোর ভাবে
নরহত্যা, করে কিনা স্বর্গে যাবে।
ভাবি চাঁদে কলংক আছে লিনা নিষ্পাপ,
স্পর্শে অনুভব বিষধর সাপ।
মালয়ের ললনারা ছলনায় পূর্ণ
হৃদয় নিয়ে খেলা ওরা, ভেঙ্গে করে চূর্ণ।
বুশ বিশ্বকে দেয় মানবতার দীক্ষা
ওসামার দর্শনে সুন্নার শিক্ষা?
সভ্যতার রাজ্যে কি দারুন বর্বরতা
ব্রিটেনে কে রাজা পুলিশ না জনতা?
ভূ-মধ্যের পথে পথে শান্তি পূর্ণ লাশ,
আরবের বাদশা কিনা মার্কিন ক্রীতদাস।
মরুর আকাশে উড়ে বোমারু শান্তি,
আফগান-পাকিস্তানে কালের ক্রান্তি,
অভুক্ত সোমালী শিশু সুখনিদ্রায় ক্লান্ত
ফিলিস্তিনের শান্তির রাস্তায় বিশ্ব উদ্ভ্রান্ত।