মোর পাতে ভাত দাও মা, আমি বেশি করে খাব
বেশি খেয়ে তাড়াতাড়ি অনেক বড় হব।
আমি বড় হলেই নাকি বাবা আসবে ফিরে,
বলেছে আমায় আর যাবেনা থাকবে আপন নীড়ে।
খানা শেষে পড়ব আমি শতকিয়া আর ছড়া,
বাবা বলবে লক্ষ্মী হিয়াম করছে লেখাপড়া।
বাবার কোলে বসে আমি পাঠশালাতে যাব
আমি জলদি বড় হব।
ঐ বালিশটা বাবার জন্য সাজিয়ে রেখ তুমি,
ওইখানেতে বাবার বুকে ঘুমিয়ে থাকব আমি।
বুকে তুলে বাবা আমায় চুমু খাবে মুখে,
দুনিয়াটা বেহেশত হবে থাকলে বাবার বুকে!
বাবার কানে কানে আমি কি বলব জানো?
বাজার থেকে বড় একটা ইলিশ কিনে আনো।
তুমি শুধু মিছে বল মা কিছুই কিনে দাওনা,
কথার ছলে ভুলিয়ে রাখ আমার যত বায়না।
এই পাড়ার ছেলে মেয়েরা কত মজা করে !
সাঁতার কাটে, ভেলায় ভাসে নদীর চরে চরে।
বাবার কোলে উঠে ওরা মিটায় কত বাসনা
আমার বাবা বিদেশ থেকে আজো কেন আসে না?
আম কাঁঠাল লিচু তো শেষ! বাকি শুধু পেয়ারা
কাকপক্ষীতে তাও খাচ্ছে, কে দেয় বল পাহারা??
ধুত্তোরি ছাই! কিছুই তো নাই, বাবা খাবে কি?
মাগো, তুমি লুকিয়ে রাখো চিড়া মুড়ি ঘি!


আমার বাবা আসলে ফিরে অনেক মজা হবে!
বলোনা মা বিদেশ থেকে আসবে বাবা কবে?
বড় হতে হতে আমি আর কত বড় হব?
বাবার কোলে উঠার আগেই বুঝি বুড়ি হয়ে যাব??