তুমি পুতুল নিয়ে খেলা কর গড় নিজ হাতে,
ভেঙ্গে ফেল সেই পুতুল একলা নিঝুম রাতে।
তুমি এক আজব কারিগর!
তোমার জন্য আমার পুতুল ভুলছে আপন-পর।


শুকনো ডালের বাঁশির সুরে কাঁচের পুতুল আসে,
বাঁশের বাঁশী বাজাও যখন হিরের টুকরা নাচে।
তুমি এক রসিক বাঁশিওয়ালা!
তোমার জন্য হৃদয় বাঁশি বাজছে সারা বেলা।


খেলছো খেলা সারাবেলা খেলবে নিশ্চয়,
হৃদয় নিয়ে খেলছো যখন আমার বড় ভয়,
তুমি এক সৌখিন খেলোয়ার!
তোমার খেলায় চূর্ণ হল আমার খেলাঘর।


সাজো দত্তা আপন মনে সাজাও ফুল শয্যা,
মন ভোলানো কথায় আমার ভেঙ্গেছো লজ্জা,
তুমি এক অন্য রকম বর!
উধাও তুমি একলা আমি মলিন বাসরঘর।


তবু তোমার জন্য মায়া,
আমিই হব স্বর্গলোকে তোমার পথছায়া!