কোথায় যেন হারিয়ে গেল বাঙ্গালীর চেতনা,
হারিয়েছে বাহান্ন আর একাত্তরের যৌবনের উন্মাদনা।
আজ কথার মারপ্যাচে হেথা,
টোকাই থেকে মহা নেতা,
হরহামেশা মিথ্যে কথা, এই কি মোদের পরিচয়?
আদর্শ আর মুল্যবোধের কেন এত অবক্ষয়?


ইতিহাসের প্রতি পাতা যেমন খুশি কাটাকাটি,
কলংকময় ক্ষতগুলো নির্জন ঘাটাঘাটি,
হিংসে বিদ্বেষ পলে পলে
সত্য ভুলায় ছলে বলে,
কার হুকুমে এদেশ চলে? কে আমাদের নেতা?
নাকি বর্গীরা আজ নতুনরূপে এদেশ বানায় চিতা?


ক্ষমতার মোহে আজ নেতানেত্রী অন্ধ
আমজনতা বলিরপাঠা চোখ করেছে বন্ধ,
দেখি নীতিহীন ঐক্যজোট
জুব্বা আর মুজিবকোট
ছলেবলে চাইছে ভোট, চায় ক্ষমতার তক্ত,
কিসের পরোয়া আছে কর্মীর তাজা রক্ত।


একাত্ববাদ আর জাতীয়তাবাদে কি দারুন ঐক্য গড়ে
বেহেস্তের টিকিট দেয় গ্রেনেডের মধ্যে ভরে,
কেউবা নুরের টুপী পরে
নিরীহকে হত্যা করে,
দেশটা নিকষ অন্ধকারে, শুধু একটা মানুষ চাই,
বাংলা মাকে ভালবাসে কেউ কি এমন নাই?