হৃদয়ের বন্দনা করি
এখানে প্রেমের স্মৃতিতে দোল খায় দেহ তরী।
যেখানে লোহিত আর শ্বেতকণিকার অবাধ মিলন
বর্ণে বর্ণে বাঁধা সরিয়ে গড়ে উঠে প্রাণ সঞ্চালন।
রক্তে ঢেউ খেলে সুর বাজে আনমনে,
ওখানে মেঘ এলে বারিধারা আঁখি কোণে!
আভা ছড়ায় অধরেতে সূর্য উঁকি দিলে,
ওখানে জোছনা আলো ছড়ায় স্রষ্টা যবে নয়ন মেলে!
বিনা তাপে আগুন জ্বলে, পাখি গায়, ফুল ফোটে
আকাশ মাটিতে লুটে!
হৃদয় শুধু এক টুকরা তন্ত্র নয়,
এ হলো স্রষ্টার আবাসভূমি বড় পূণ্যময়!
বিধাতার সাথে হেথা প্রেমের স্বর্গ গড়ি
দেহের কাবা হৃদয়, তাহার বন্দনা করি!!