আঁধার ঘনঘটা আকাশে কালমেঘ,
বিদ্যুতের ঝলকানি বড় অদ্ভুত বাতাসের বেগ,
কখনও দ্রুত বহে কখনও বহে মন্থর
ধোঁয়াশা চারিধার মাঠঘাট প্রান্তর।
আচমকা কম্পনে প্রশান্ত অশান্ত,
প্রকৃতির ক্ষুব্ধতায় মানবকুল উৎভ্রান্ত।
দিকবেদিক ছুটে চলে মানুষ সারি সারি
ভুলে গেছে চেনাপথ কোথায় কার বাড়ী!
মায়াময় মাটির টানে খুঁজে ফেরে আশ্রয়
ভাবে বিধাতার করুনা আসবে নিশ্চয়,
স্বপ্নের ঘোরে যেন দানবের তাড়া খায়
শুধু কষ্টের দাপাদাপি কেউ কি হাত বাড়ায়?


কেন আজ ক্ষুব্ধ বিশ্বজননী?
ধ্বংসের নিত্যে মেতেছে ধরণী।
কত আর সইবে নিদারুন নিষ্ঠুরতা,
বিশ্ব বেপিয়া অসভ্য বর্বরতা
আজ বারুদের গন্ধ আরবের বাতাসে
নেতারা মেতে আছে নগ্ন বিলাসে।
আকাশে উড়ে বেড়ায় বোমারু শান্তি
অশ্রুহীন নয়নগুলো উদাস-ক্লান্তি
মার্কিনী হায়ানারা রক্ত নেশায় মাতে!
লাশের মিছিল ছুটে আরবের রাজপথে।
কেন আজ বিশ্বে এক চোখা যুদ্ধ?
শান্তির সব পথ কে করিল রুদ্ধ?
আজ সলিল সমাধিতে মানুষের লাশ
ওরা বিপ্লবী নাকি কাপুরুষের যারা করে উল্লাস?
আফ্রিকা জুড়ে আজও কেন এতো হাহাকার?
নিরন্ন মানুষের করুণ চিৎকার।
মায়ের লজ্জা ঢাকার নেই কেন বস্ত্র?
অথচ কত দামে বানিয়েছ এতো তেজী অস্ত্র?
শান্তির রোডম্যাপ হুইষ্কীর বোতলে
মানবতা তাই আজ তলিয়েছে অতলে।
বিশ্ব বিবেক আজ জেগে জেগে ঘুম পাড়ে
তাই কি বিধাতা আক্রোশে কড়া নাড়ে?