যখন আকাশ দেখতে যাই,
মেঘ মালার উপরে এক শূন্য দেখতে পাই,
তবে আকাশ কাকে বলে?
কোন পথ পাড়ি দিয়ে নক্ষত্ররা চলে?


মহাকাশের অপর পাশে কিসের অবস্থান?
সসার এসে নামছে ধরায় এটা কোন গ্রহের যান?
রাতের আঁধারে আমি চাঁদের আলো দেখি।
সূর্য্য নাকি চাঁদকে আলো দিচ্ছে ভর্তুকি,
তবে সৌরশক্তি কার?
ঐ সূর্য্য থেকে আলো ধরায় কেমনে হচ্ছে পার?


মহা সমুদ্র তলে পাথর কণা জলে,
অগ্নি পিণ্ড আয়েশ করে ঘুমায় মাটির কোলে।
তারই পাশে বরফ শিলায় প্রাণ স্পন্দন বাজে
আবার ঋতুতে ঋতুতে ধরা নব ধারায় সাজে।
শুধু প্রশ্ন জাগে মনে,
আমার ক্ষেত শস্যে ভরা ফুল ফল বনে,
আমার আমি কে? কোথায় আমার প্রাণ?
বুকের মাঝে নিশ্বাসটুকু কিসের অনুদান?
এসব কোন দানবীর দান?