প্রেম সে তো দিগন্তে মাটি আর নীল আকাশের মিল,
নাকি নিশিত রাতে জলের বুকে জোছনা ঝিলিমিল?
সে তো উষালগ্নে ঐ কাননে পাখির কুহুতান,
নাকি মিনার থেকে ভেসে আসা করুন আহ্বান?
প্রেম সে তো হেরেমের চার পাশে ঘুর্ণায়মান চক্র,
নাকি মহা জাগতিক বিস্ময়ের বন্ধন গ্রহ-নক্ষত্র?
সে তো মহা বিশ্বের বস্তুর মাঝে চির আকর্ষণ,
নাকি জল আর মেঘের প্রেমে ঝরে বরিষণ?
প্রেম সে তো জনতার পূর্ণ আরাফাত ময়দান।
নাকি মিনার বুকে পিতা কর্তৃক পুত্র বলিদান?
সে তো সাফা-মারওয়ার রহমতের জলধারা,
নাকি ঐশী প্রেমের নীরব স্বাক্ষী জবলেনূরের হেরা?
প্রেম সে তো লিওনার্দোর হৃদিপটে অংকিত মোনালিসা।
নাকি মেহেরুনের আঁখিতলে সেলিমের পথ দিশা?
প্রেম সে তো তার বিরহের অনলেতে অন্তর পুড়ে ছাঁই,
নয়ন মাঝে নিবাস যার, দৃষ্টি সীমায় নাই।
তবে কি প্রেম অসীম মরুদ্ধানের স্বপ্নিল মরিচিকা?
না হয় সে নিঝুম রাতে এ কবির কাব্য লেখা!!