এদেশ থেকে বিতাড়িত কুখ্যাত পাকসেনা
ইংরেজ নামক বর্গীরাও  দেয়না দেশে হানা,
ইসরাইলী হায়ানারও নেই আগ্রাসন
তবে এই আগুনের  জন্য দায়ী  কোন বিবিসন ?
আজ আমার নয়ন থেকে অশ্রু নাহি ঝরে
বুকের যত দুঃখ ক্ষোভ বুকের মধ্যেই মরে।


কোথায় আমার কষ্টের বান কেউ বলতে পারিস?
চক্ষের সামনে জননী আমার, কিন্তু বেওয়ারিশ!!
প্রিয়তমার প্রিয়মুখ পুড়ে হোল ছাই
তবু আমার দু’চক্ষে একটু জলও নাই!
বুকের ভিতর কথা গুলো শুধু ছটফট করে
আদরের বোন মরল কার আগুনে পুড়ে?
হারিয়ে গেল চিরতরে আমার ছোট ভাই
আমার নয়নে শুধু জলধারা চাই!!
অশ্রু গেল শুকিয়ে, ভাষা হোল  মূক  
কিশের অনলে যেন পুড়ে যায় বুক!
কে বানাল গণচিতা, কে সেই জানোয়ার?
কার মুনফার বলি হোল শতক আত্মার?
আমি কারে বলি খুনি?
যে মুখে তাকাই সবই চেনা মুখখানি।
কার আড়ালে লুকাইত সেই শয়তান?
কে সেই মুখোশধারী খায় মানুষের প্রাণ?
আর কোন আশ্বাসে আমার বিশ্বাস নাই
আমি জবাব চাই।
মানুষ পোড়া গন্ধে বাংলার বাতাস ভারী
কোথায় আমি নিঃশ্বাস নেব বল তাড়াতাড়ি!
কার আঁচলে হায়ানার অবাধ বিচারণ?
কে ক্ষমতার মোহে করল বাংলাকে শ্মশান?
দোহাই তোমার জলদি বল, শোন কি চিৎকার?
আমি ঘৃণা দেব, থুথু দেব, দেব ধিক্কার!!!