প্রতিদিন তুমি মৃত্যুর সাথে পাঞ্জা লড়
প্রাকৃতিক বৈরিতার সাথে চলে অঘম  যুদ্ধ
তাই তোমার এই লড়াকু জীবন আমায় করে মুগ্ধ!
শত প্রতিকূলতায় তুমি ধীরস্থির। হৃদয়ের বিশালতা দিয়ে-
একাই মোকাবেলা কর যত মৃত্যু দানবের।
তুমি রুখে দাও ঘুর্নি, মহা আতঙ্ক অগ্নি অসুরের।
তোমার মমতা,  দৃঢ়তা, উদারতা আর  কঠোরতা
আমাকে বাঁচতে শেখায়, শিখতে শেখায়
আর চিনতে শেখায় এই আমাকে
আমি বিভোর হয়ে দেখি তোমাকে ।
প্রতিবার নতুন রূপে ফিরে আসো তুমি
কন্যা জায়া জননী রূপে, যেন ভালবাসার  নদী ।
তোমার পরশে পাথরে ফুল ফোটে
প্রাণ ফিরে পায় নিষ্প্রাণ বৃক্ষে
তুমি ছোঁয়া দিলে কথা ফোটে বোবা ঠোঁটে
আলো ফিরে পায় অন্ধ চক্ষে।
হৃদয় দোলে সুরের মূর্ছনায়,
আকাশটা ছুঁয়ে ফেলি তোমার প্রেরনায়!
ছন্দে গীতিতে আর আনন্দে এতো বিশাল তুমি,
যেন শ্যামল বাংলার শীতল ছায়া, আমার জন্মভূমি!!
তাই কাছে কিংবা দূরে রাখ ও কিছু নয়
মিশে থেকো হৃদয় জুড়ে আপন মহিমায়।