হৃদয় উজাড় করে মোরে করো দান
মধুকর হয়ে সদা সুধা করি পান
অবুঝ বায়নাগুলো মিটাও যতনে!
এত ভালবাসা বিধি দিয়েছে ভুবনে?
কিসের বন্ধনে রাখ আঁচল পাতি?
সযতনে রেখে দাও মালাখানি গাঁথি!
বেলা অবেলার ডাকে দিয়েছ সাড়া
বাড়িয়েছ হাতখানি হলে পথহারা!


শুধু পেয়ে ধন্য হই আমি এক অধম
পারিনি কভু তোমার চুমিতে কদম!
মরুদ্যানের ফুল, তাপে ঝরে যায়
সব ফুল কখনও বসিবে খোঁপায়?
দূর থেকে শুধু মোর লহ প্রণাম
তোমার চরণে এ হৃদয় সঁপিলাম !!