কল্প লোকের মা-মনি তুই
ধরায় নেমে আয়।
তোর প্রতিক্ষায় অশ্রু সজল
তোর অভাগী মায়!
উদাস কবি তোর পিতাজি
মুখটা মলিন কালো,
রাতজেগে সে তোর জন্যে
জ্বালায় মোমের আলো।
দুটি ধারায় অশ্র“ মিলন-
তুই আমাদের কেয়া,
তোর অপেক্ষায় সাজানো রে
দুই পারে দুই খেয়া।
গঙ্গা মা আজ ভীষণ শান্ত
তোর প্রতিক্ষা করি,
জলদি করে আয়রে মা,
নইলে তুফান উঠবে ভারি।
ঐ পারে তোর বাবা কান্দে
এই পারে তোর মা,
সেই অশ্রু ধারায় বইছে মাগো
গঙ্গা -যমুনা।
শান্তি ধারা সাথী করে
জলদি করে আয়,
ডাকছে তোরে তরুন কবি
গান আর কবিতায়!