সোনালী কেশ বাতাসে উড়ায়ে
মিষ্টি মধুর সৌরভ ছড়ায়ে
দেহপল্লব হেলিয়ে দুলিয়ে
ক্লান্ত তনুর রেশ ভুলায়ে
মেঘমালার কোল থেকে কে এল নেমে?
তপ্ত মরুর উত্তাপ গেল থেমে!


যার প্রতিক্ষায় নির্ঘুম রাত
আঁখির কোণেতে জল প্রপাত
রুক্ষ মরুর ক্ষরতাপ সয়ে
নিন্দার কাটা বুকে পেতে লয়ে
সেই নামটি জপে সদা কাঁদে পাগল মন,
সে বুঝি আজকে আবার খুলেছে বাতায়ন!


তাই নবরূপে আজ সেজেছে ধরণী
কেটে গেল মোর আঁধার যামিনী,
তপ্ত মরুতে ফুল ফুটেছে,
সুরতরঙ্গে লোহিত নেচেছে,
কবি হৃদয় বাঁজছে আজ মিলন সুরবীণা
আবার এসেছে হৃদরানী, মালয়ের লিনা!