কত জন কত রূপে ভাসে স্মৃতির পাতায়
কত বিচিত্র চিত্র আঁকি জীবন খাতায়,
মরুভূমে পরিচয় একজনা, নিবাস তার প্রাচ্য,
সেটা নাকি ছিমছাম পরিপাটি এক মনোহর রাজ্য।
সেই রমনী ঝলমলে উজ্জল টগবগে যৌবনা,
যেন আপন মাধুরীতে বিধাতার স্বীয় রচনা।
যার রূপে আঁকিপাত হারায় নিশি ঘুম,
সে মালয়শিয়ার রূপকন্যা হাজলিনা বাহারুম।
ও রূপ হেরি মুগ্ধ তবে হৃদখানি ছুঁয়ে জাগে বিস্ময়!
যত ব্যঞ্জনেই রচি তারে সে মানবী নয় নিশ্চয়!
কানায় কানায় পূর্ণ হৃদয় স্বার্থ ছলনায়,
বহুরূপী ওই রূপসী জ্বলে সদা মোহ-কামনায়!
হৃদয় নিয়ে খেলা করে কাঁচের মত ভেঙ্গে দেয় মন,
ব্যঙ্গতার হাসি হাসে দেখে রক্তক্ষরণ।
তবে কি নারী রূপে অন্য কারো ছায়া!
তুব তার লাগি কেন মোর বুক ভরা মায়া?