আমার এই আমি টাকে কুরে কুরে খায়
সহজ-সরল পথটাকে বাঁকা করে দেয়,
আপনজন থেকে মোরে রাখে বহুদুর,
বন্ধুতার মাঝে দেয় ভাঙ্গনের সুর।
চেনাজানা সবকিছু অচেনা লাগে,
নীতিবাক্য কানে এলে জ্বলে উঠে রাগে।
নিজেকে নিজেই বসাই উচ্চাসনে,
আমিই সব জান্তা ভাবি মনে মনে।
হঠাৎ চেয়ে দেখি কেউ নাই সাথী
নিঃসঙ্গ আমি বড়, ঘরে নেই বাতি।
সবই তো আছে তবু কেন আমি একা?
কে মোরে নিঃস্ব করে? সে কি আত্ম অহমিকা!