জমছে আবার দারুন খেল্       কার মাথায় কে ভাঙবে বেল
আর ঘুমাসনে বাঙ্গালী এবার তোরা আঁখি মেল্।


নতুন পাত্রে পুরান মদ            খায় জনতা হয় উম্মাদ
দানবতন্ত্র এসে এবার গণতন্ত্র করল বধ।


শেয়াল কুকুর হায়ানায়           মানচিত্রটা ছিড়ে খায়
ঈগল শকুন উড়ে এসে ওদের সাথে ভাগ বসায়।


আপোষহীন আমার নেতা         শুনতে চাও তার যোগ্যতা?
নেত্রী হোল দেবী দুর্গা তার ইশারায় নড়ে মাথা।


মিছিলে টুপির   মেলা           রক্ত নিয়ে করে খেলা
আযান হলে মসজিদ ফাঁকা নামাজ করে অবহেলা।

গণতন্ত্রের শপথ করে             দেশ চালায় স্বৈরাচারে
লাজলজ্জা ঢেকে গেল মুজিবকোটের অন্তরালে।


ধানেরশীষে পামরি পোকা        দাঁড়িপাল্লায় দিল ধোঁকা
লাঙ্গল কাস্তে নৌকায় উঠে তারা হোল মহা বোকা!


রাজাকারের দালালেরা             চায় পাকিস্থানী রাষ্ট্রধারা
জাতীয়তাবাদী মুখোশধারী লাশ পেলে হয় আত্মহারা।


দুই মুরুব্বি বাঁধছে জোট           বুবুর বুকে লাগছে চোট,
মৌলবাদীর ঘারে বসে গোলাপি তাই রাঙায় ঠোঁট।  


লুটছে মজা চলছে বেশ           এমনি করে দিনের শেষ
পাগলা ঘোড়ায় সওয়ার হয়ে অগ্নিকুণ্ডে পড়ল দেশ।  


এখানে বিজয় কার?              স্বৈরাচার না রাজাকার?
নাকি ঘোলা জলে মাছ মারা সুযোগবাদী আমলার?