তুমি থাকবে  
আমার সকল ভাবনার গভীরে
দুঃখ বেদনা আর আশা নিরাশার দোলায়
তারুন্যের মুখরতায়।


তুমি থাকবে
বিজয়ের আনন্দে, সৃষ্টির উল্লাসে
গৌরবময় সকল কর্মের অসীম প্রেরণায়
তুমি থাকবে নিরালায়।


তুমি থাকবে
দূর আকাশে নীলের মাঝে
দিবসে আলোর আড়ালে থাকা তারাদের ভীড়ে
আর রাতের আঁধারে জোছনার আবছায়ায়।


তুমি থাকবে
মহা সাগরের ঢেউয়ের তালে,
দিগন্তের শেষ কিনারে আমার দৃষ্টির সীমানায়
অথবা সুরমার কুলে দুরন্ত বালিকার ভাসমান ভেলায়।


তুমি থাকবে
বাংলার ষড়ঋতুর ছয়টি সাজে
সহস্র ফুলের বিচিত্র রং আর সৌরভে
ভ্রমরের আদিম উম্মাদনায়।


তুমি থাকবে
চৈত্রের দুপুরের বটের ছায়ায়
দখিনা সমীরে মৃদু পরশে
রাখালের বাঁশির সুরের মূর্ছনায়।


তুমি থাকবে
ছোট ছোট ভুল আর মানঅভিমানে
দুষ্টমি ইশারার মিষ্টি হাসিতে
আর কামনা বাসনার বিপুল তাড়নায়।


তুমি থাকবে
দিবস রজনীর স্বপন ও জাগরণে
হৃদয়ের গোপনতম সেই কুঠরে
আর ছন্দে গাঁথা সেরা কবিতায়।