কোন অমর সঙ্গীতে মোর হৃদয় দোলায়?
কার অসীম ভালবাসায় এ মন ভোলায়?
কে মোরে ডাকে পিছু এই অবেলায়?
কে যেন মিশে আছে সকল খেলায়!


কোন প্রেয়সী দ্বারে মোর সদা কড়া নাড়ে;
কেন সে পাগলটাকে ভালবাসায় মারে?
কার অবহেলায় মনে বাড়ে অভিমান।
কার ইশারায় আবার জেগে ওঠে প্রাণ!


যার প্রশ্রয়ে আমি দুরন্ত দুর্বার,
তারই পরশে আসে বসন্ত বাহার
চন্দ্রলোক হতে সে মাঝ রাতে আসে
অশ্রু হয়ে সে আমার নয়ন মাঝে বসে।


তার মিলন রাগে আমার হৃদয় দুলে উঠে
তপ্ত মরুর মাঝে রজনীগন্ধা ফোটে!
চাঁদের বুড়ি নামটি তার চাঁদের বুকেই থাকে,
তাহার বুকের মধ্যখানে আমায় আগলে রাখে।