আমার নেতা চলে গেছেন আর কভু ফিরবেনা
এই বাংলার শ্যামল তীরে জীবন তরী ভিড়বেনা,
ফিরবেনা আর ফিরবেনা
মাটির কোলে মহাঘুমে সেই ঘুম আর ভাংবেনা!


মিছিলের অগ্রভাগে রাজ্জাক ভাই আর থাকবেনা
মৌলবাদের ত্রাস হয়ে অগ্নি মশাল জ্বালবেনা,
থাকবেনা আর থাকবেনা
রাজাকারের ভিত কাঁপানো কর্মসূচি  দিবেনা!


প্রগতির চেতনায় মঞ্চে আর আসবেনা
আপোষহীন দরাজ কণ্ঠে রাজপথ আর কাঁপবেনা!
আসবেনা আর আসবেনা
দান আর প্রতিদানের হিসেব কভু মিলবেনা!


অবহেলায় ভাঙ্গামনে নয়ন জল আর মুছবেনা
অভিমানী নেতা আমার অভিমান আর ভাংবেনা,
নয়ন জল আর মুছবেনা
নীতির সাথে আপোষ করে জীবন তরী বাইবেনা!

এই বাঙ্গালীর হৃদয় থেকে তোমার স্মৃতি মুছবেনা,
এতো কঠিন মায়ার বাঁধন ছিড়বেনা গো ছিঁড়বেনা।
তোমার স্মৃতি মুছবেনা,  
তোমার অসীম ত্যাগের কথা  কেউ কোন দিন ভুলবেনা !!


(২৩ ডিসেম্বর জননেতা আঃ রাজ্জাক এর ১ম মৃত্যু বার্ষিকী,  তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে আমার এই লেখা)