বাংলার  আকাশে উড়ন্ত সহস্র বলাকার ডানায় ডানায়
দিগন্তে মিশে যাওয়া রংধনুর সাত রঙে,  
আর সাদাকালো ভাসমান মেঘের ভেলায়
তুমি লুকায়িত ।


দুরন্ত কিশোরীর ঊর্ধ্বলোক বিজয়ের
সুপ্ত বাসনা আর  সংগ্রামী চেতনার মাঝে,  
তার খেয়ালী মনের মৃত্যুঞ্জয়ী জীবন খেলায়
তুমি লুক্কায়িত


ঐ দুর্গম পথ পাড়ি দিয়ে পৃথিবীর সর্বোচ্চ চুড়ায়
বাঙ্গালী তরুনীর  মুষ্টিবদ্ধ হাতে  
পত পত করে ওড়া লাল সবুজ পতাকায়
তুমি লুক্কায়িত !


আমার ছোট্ট খুকুর অবুঝ বায়নার মাঝে,  
ওর অফুরন্ত বাসনা তার পথের সাথী হয়ে  
আর জীবন জয়ের অনুপ্রেরনায়
তুমি লুক্কায়িত !


আমার প্রিয় কথাশিল্পীর হৃদয় গভীরে  
মূক হয়ে যাওয়া কথার ভীড়ে,
আর গোপন অশ্রুর স্রোতধারায়
তুমি লুক্কায়িত !


এক শোকাতুর মায়ের কাঁদতে না পারা
কষ্টের মাঝে আর পিতার কাঁধে কঠিন বোঝা
সন্তানের শব বহনকারী পদযাত্রায়
তুমি লুক্কায়িত !


যদি এমন কখনও ঘটে, একদল তরুন অভিযাত্রী
মঙ্গলের বুকে নেমে বাংলা সংগীতের তালে তালে
নৃত্যে ঢেউ তোলে, তখনও তুমি থাকবে লুক্কায়িত -
সেই মুখরিত চঞ্চল পদচারণায়!



উৎসর্গ – ফারিয়া লারা, (অকাল প্রয়াত বৈমানিক)।