চুপে চুপে সে যখন মন মাঝে আসে
মন মোর চমকিয়া হাসে।
খুশির তুফান বহে শিরা উপশিরায়
নৃত্যে রক্ত দোল খায় হিয়ায়।
আদিম উম্মাদনা অঙ্গে অঙ্গে
শিহরণ খেলা করে বিচিত্র রঙ্গে।
যৌবনে উথলে ওঠে বৈশাখী গর্জন
আঁখির পলকে ফোটে বিজলী বর্ষণ।
নিঃশ্বাসে অস্ফুট সুরের লহরীতে
কি সঙ্গীত বেজে উঠে কম্পিত অধরেতে?
উল্লাসী কষ্টে ঘামে ভেজে এ তনু
এ যে নিস্ফল দাপাদাপি, পত্রে মিলে রেনু?
ঘোর কেটে নেমে আসে নিরব নিস্তব্দতা
আবার মুখোমুখি আমি আর নিঃসঙ্গতা।
উম্মাদনা থেমে যায়, বাকি শুধু দীর্ঘশ্বাস,
দত্তা সেজে একাকী ক্ষনিকেই দেবদাস।