এসেছে আগস্ট গুড়িগুড়ি বর্ষণ
এ যে শোকাতুর বাংলার নিরব ক্রন্দন!
হায়ানারা মুজিবের রক্ত করে পান,
রাসেলের আকুতিতে গলেনি পাষাণ প্রাণ।
আজানের সুর থামে, ভাসে বুলেটের গর্জন
মুজিবের তনুতে মাটি করে চুম্বন!


ধবধবে পাঞ্জাবীজে ছোপ ছোপ রক্ত
বিধাতা একে দিলো বাংলার মানচিত্র।
মুজিব আর বাংলা এক অভিন্ন
মরনের পরেও হলনা তা ছিন্ন!
এ বাঁধন রক্তে এ বাঁধন হৃদয়ে
মায়ের কোলে চির ঠাঁই নির্মম বিদায়ে!


জননী ঘুমঘোরে গর্ভাশয়ে নবজাত
দেখেনি আলোর মুখ, খোলেনি আঁখিপাত।
আরশ কাঁপছে! রক্তাক্ত শিশু-শব
ভয়ার্ত ভোরের পাখিদের থেমেছে কলরব
নববধূর মেহেদী রক্তে একাকার
বাতায়ন ভেদ করে আর্তচিৎকার !
মায়ের বুকে দুগ্ধ পেয় শিশুটিও নিষ্প্রাণ
কোন দানে হে বাঙ্গালী! কি দিলে প্রতিদান ?