ভেঙ্গে গেল মিলন মেলা থামল কোলাহল
খুলে গেল রুদ্ধ দ্বার, কপোলেতে নোনা জল.
স্বেচ্ছায় এলাম ফিরে সব টুকু দায় নিয়ে
শত ভালবাসায় সিক্ত কৃত্রিম প্রেম দিয়ে।
ভালবাসার কাঙ্গাল হয়ে ঘুরেছি দ্বারে দ্বারে
দুহাত পেতে নিয়েছি দিলে যা উজাড় করে।  
অবুঝের মতো কত করেছি জ্বালাতন
আজ তাই ভেবে লজ্জায় আড়ষ্ট তনুমন!
এতো প্রেম এতো দানের যোগ্য আমি নই
শুধু ভাবাবেগ আর মোহের ঘোরে করেছিলাম হইচই।
অনুর্বর বক্ষভুমে দুঃসাধ্য কাব্য চাষ
বন ফুল ফুলদানীর মিছে করে অভিলাষ।,
আগাছায় সার দিলে শস্যেই চিটা ধরে
পরগাছা আমি তাই আপনাতেই যাই ঝরে।
আকাশ সম আশা করে ঝরাই শুধু চোখের পানি
ঘাস ফড়িং অসীম পানে কেন দেয় হাতছানি?
ভেবেছিলাম কান্না আমার এই বুঝি থেমে গেল
হঠাৎ দেখি বোবা আবার বড় তেজে ফিরে এল।
এই মায়াজাল ছিন্নকরা দুঃসাধ্য তাও জানি
আজ তবু দ্বিধাহীন ঝরে ঝরুক অবুঝ পানি!
কল্পবিলাসী আমি আজ নিষ্ঠুর বাস্তবতায়
দেখি হিসেবে গড়মিল জীবনের পাতায় পাতায়।
তাই বক্ষে মরু তৃষা চক্ষে শ্রাবন ধারা
বারে বারে পথ মাঝে আমি হই পথহারা।
যতো ব্যথা পাক মন ইতি এই মুখরতা
গাইবা না গান আর বাধব না স্মৃতি কথা।
তোমাদের যতনে প্রান এসেছিল এ মরা বৃক্ষে
আজ সে নিভে গেল সবার অলক্ষ্যে!!